শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

চেন্নাইয়ের ভেলোরে উন্নত চিকিৎসা করাতে হলে বিস্তারিত জেনে রাখুন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ মে, ২০১৯
  • ৩৯৬১ ভিউ টাইম

রতিবছর দেশ-বিদেশের অসংখ্য রোগী ভারতের ভেলোরে যান উত্তম চিকিৎসা নিতে। যে হাসপাতল জগৎবিখ্যাত তা হল ‘Christian Medical College and Hospital (CMC)’ । এ হাসপাতাল ভারতের তামিল নাড়ুর ভেলোরে আবস্থিত। আর এ কারণে ভেলোর নামটি সারা বিশ্বের মানুষের কাছে ব্যাপক পরিচিত।

CMC হাসপাতালে অনেকে চিকিৎসা করাতে যান। এখানে আপনি দেখতে পাবেন প্রচুর বাঙ্গালি ও বিদেশী রোগী। এখানকার চিকিৎসা বিশ্বমানের , উন্নত প্রযুক্তি, অত্যধুনিক সব যন্ত্রপাতি এবং অত্যাধুনিক প্যাথলজিোলজিসেই কারনেই বাংলাদেশ, পাকিস্তান সহ অনেক দেশ এমনকি প্রায়শই চীনের মানুষ ওএসে থাকেন এখানে চিকিৎসা করাতে।

কিন্তু যারা ভাবছেন প্রথম বারের মত এখানে চিকিৎসা করাতে যাবেন, তাদের আগে সেখানকার চিকিৎসা পদ্ধতি বা নিয়মকানুন জানা একান্ত প্রয়োজন । কেননা আপনি নিয়মকানুন সঠিকভাবে যদি না জানেন তাহলে নানা ঝামেলার সম্মুখীন হবেন।

আজ আমরা আপনাদের জানাব আপনি কীভাবে ভেলোরে যাবেন, যাতায়াত ব্যবস্থা, থাকা-খাওয়া, ওষুধ ও Appointment নিয়ে। সো, যারা ভেলোরে গিয়ে চিকিৎসা করাতে চান তারা মনোযোগসহকারে পড়ুন। কোলকাতা থেকে ভেলোরের দুরুত্ব প্রায় ১৭০০ কি.মি.।

এক নজরে দেখে নিন বিস্তারিত:

১। ট্রেনে করে যেতে চাইলে আপনাকে কাটপাডি জংশনে নামতে হবে। হাওড়া থেকে কাটপাডি যাওয়ার মেইল ট্রেন পাবেন অনেক। সময় লাগবে ২৬-৩০ ঘন্টার মতো প্রায়। কাটপাডিতে নেমে অনেক গাড়ি পেয়ে যাবেন ভেলোর যাওয়ার জন্য। কাটপাডি থেকে ভেলোরের দূরত্ব ৮ কিলোমিটার। বিমানে যেতে চাইলে আপনাকে নামতে হবে চেন্নাই বিমান বন্দরে।

২। CMC হাসপাতালে চিকিৎসা নিতে গেলে আপনি Online ও Offline দু’ইভাবেই Appointment নিতে পারবেন। আপনি ভেলোরে যাওয়ার ১৫-২০ দিন আগে অনলাইনে CMC হাসপাতালের ওয়েবসাইটে গিয়ে Appointment করাতে পারেন বা সরাসরি ভেলোরে গিয়েও Appointment করাতে পারেন।

তবে যেহেতু অনেক দূর থেকে যাচ্ছেন তাই Online এ Appointment করাই সবচেয়ে উত্তম। তাহলে ওখানে গিয়ে Appointment করালে অনেক বেশি দিন থাকতে হবে। আর বেশিদিন থাকা মানে আপনার অনেক খরচ বেড়ে যাবে। এতে আপনার সময় এবং অর্থ দু’ই সাশ্রয় হবে।

৩। অনেক ভীড় এর জন্য যে Dept. এ প্রাইভেট Appointment নিতে হলে কমপক্ষে ১৫ -৯০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। এজন্য ভেলোরে যাওয়ার ১৫ -৯০ দিন আগে অনলাইনে Appointment নিতে হবে। অনলাইনে Appointment নিতে হলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে আপনার  রোগের জন্য কোন Dept. এর চিকিৎসা নিতে চান

সেই চিকিৎসার স্পেশালিষ্ট চিকিৎসকে আপনাকে অনলাইনে বেছে নিতে হবে। অনলাইনে Appointment নিতে চাইলে আপনাকে CMC ভেলোর এর অফিসিয়াল ওয়েবসাইটে Appointment নিতে হবে। লগইন করুন www.clin.cmcvellore.ac.in

৪। অফলাইনে Appointment নিতে হলে ভেলোরের প্রধান গেটে ঢুকলেই দেখতে পাবেন Silver Gate For New Appointment বড় করে লেখা রয়েছে। ওখানে গিয়ে আপনি আপনার রোগের সমস্যার কথা জানালেই ওরা নির্দিষ্ট ডিপার্টমেন্টে Appointment করিয়ে দিবে।

তবে এক্ষেত্রে আপনি ৫-৩০ দিনের মধ্যে প্রাইভেট Appointment পেয়ে যাবেন আশাকরি। সো, অফলাইনে Appointment নিলে আপনাকে ভেলোরে অনেক দিন থাকতে হতে পারে। তাই আমরা পরামর্শ দেব Offline অফলাইনের আশায় না থেকে Online এ Appointment করিয়ে তবেই ভেলোরের যাবেন।

৫। Appointment এর প্রকারভেদ অনুযায়ী মূলত Appointment ২ প্রকারের হয়ে থাকে। যেমন: General Appointment এবং Private Appointment। General Appointment আপনি যদি General Appointment নিয়ে থাকেন তাহলে জুনিয়ার ডাক্তার রুগী দেখবেন। General Appointment পেয়ে যাবেন অনেক কম সময়ে। General Appointment অনলাইন বা Offline এ নিতে পারেন। মোটামুটিভাবে ধরে নিন ১-৩ দিনের মধ্যে General Appointment পেয়ে যাবেন।

৬। আর যদি আপনি Private appointment নেন তাহলে সিনিয়র ডাক্তার রুগী দেখেন। তবে এখান গেলে অবশ্যই প্রাইভেট Private appointment নেওয়া সবচেয়ে উত্তম। সিনিয়ার ডাক্তাররা দেখলে চিকিৎসা খুব ভালো মানের পাবেন।

৭। ভেলোরে থাকার জন্য অনেক হোটেল পাবেন। ডাবল বা ট্রীপল বেড রুম ৩৫০-৪০০ টাকা থেকে ১২০০-২০০০ টাকায় পাবেন। তবে খুব চেষ্টা করবেন হাসপাতালের কাছাকাছি থাকার। কেননা আপানার এতে অনেক সুবিধা হবে। <

৮। ভেলোরে সাধারণত রোগীদের ৯০দিন এর ওষুধ দিয়ে থাকে। আর আপনি এখান থেকে ওষুধ কিনে নিবেন। কারণ বাইরে সব ওষুধ নাও পেতে পারেন। CRISS Card এ হাসপাতালে Appointment এর  জন্য এক ধরনের কার্ড পাওয়া যায়। এ কার্ড একবার ‍যদি অাপনি করে নেন তাহলে সে কার্ডের মাধমেই সব ধরনের পেমেন্ট করতে সুবিধা হবে। এ কার্ড করিয়ে নিতে পারলে আপনার হায়রানি অনেক লাঘব হবে। আপনার Hospital No. (Patient ID) বললেই এ CRISS কার্ড করে দেবে ৪০২ নম্বর কাউন্টারে।

পরবর্তীসময়ে এই কার্ড সংক্রান্ত যাবতীয় কাজ এই ৪০২ নম্বর কাউন্টারে এসে করে নিতে পারবেন। এই CRISS কার্ডে আগে থেকে টাকা ভরে রাখবেন এই ৪০২ নম্বর কাউন্টার থেকেই। আগে থেকে টাকা না ভরালে পেমেন্ট করতে আপনার অসুবিধা হবে।

৯। আপনি টাকা ভরাতে পারবেন ATM বুথ বা Money Transfer এর মাধমে। এ কার্ডের আসল গুণ হল এই কার্ডে পেমেন্ট করতে চাইলে আপনাকে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। কারণ এই কার্ডে পেমেন্ট কাউন্টার সব স্থানে পাবেন (হাসপাতাল এলাকায়)।

ভেলোরের টপ ৫ টি হাসপাতালের নাম ও ফোন নম্বর :

Christian Medical Colleg and Hospiotal (CMC) Vellore. Contact No. +91-41-62288000,

Sri Narayani Hospital And Research Centre Vellore. Contact No. +91 81388 87771.

Nalam Medical Centre And Hospital, Vellore. Contact No. +91 416 225 446

Christian Medical Hospita Vellore. No. +914162281000.

Raj Nursing Home, Vellore. No. +919152159758.

শেয়ার করে আমাদের সাথেই থাকুন।

তথ্য ও ছবি: সংগ্রহীত।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888