শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

বগুড়ার নামুজায় প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে ইটভাটা ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশু শিক্ষার্থীরা!

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ৪৪৬ ভিউ টাইম

ইমরানুল হক, নামুজা (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার নামুজায় প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানে ইটভাটার কারনে ক্ষতিগ্রস্ত হচ্ছে কমলমতি শিশু শিক্ষার্থীরা। জানা যায়, সদর উপজেলার ১১ নং নামুজা ইউনিয়নের চকরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিণ পার্শ্বে শুধুই একটি রাস্তার পরেই স্থাপিত হয়েছে ‘মেসার্স লাভা ব্রিকস’ নামে এই ইটভাটা। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক বিশ্বস্ত সূত্র জানান, ইট ভাটায় রাতের আধাঁরে পোড়ানো হচ্ছে কাঠ। এসব কাঠ-কয়লা পোড়ানোর ফলে ইট ভাটা হতে নির্গত হচ্ছে ধোঁয়া যার কারনে নষ্ট হচ্ছে পরিবেশ। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছে পার্শ্বে অবস্থিত চকরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমলমতি শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ সাধনের সম্ভাবনা। এছাড়া প্রতি নিয়ত ক্ষতি হচ্ছে আশে-পাশের জমিতে লাগানো কৃষকের আলু, সরিষা, বোরো’র বীজতলা সহ নানা ধরণের রবি শস্য ও নিকটস্থত গ্রাম গুলোর ফলজ গাছ। অপরদিকে, ইতি পূর্বে বগুড়া-জয়পুরহাট এর নামুজা মেইন পাকা সড়কের সাথে স্তুপ করে রাখা মাটি রাস্তায় গড়িয়ে আসার ফলে প্রতি নিয়ত ঘটছে দূর্ঘটনা। আর এই দূর্ঘটনায় পতিত হয়ে মৃত্যুসহ আহত হয়েছে অনেকে। এ ব্যাপারে চকরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকলেছার রহমান জানান, একটু বাতাস হলেই ইট ভাটার ধোঁয়া ও ধুলা বালি এসে এবং ইট বালুর ট্রাক স্কুলের সামনে পার্কিং করার কারণে শিক্ষার্থীদের সমস্যার সৃষ্টি হয়। নামুজা ইউপি চেয়ারম্যান এস.এম রাসেল মামুন জানান, চারিদিকে গ্রাম ও পার্শ্বে একটি প্রাথমিক বিদ্যালয় এবং একটি হাফেজিয়া মাদ্রাসা। তিনি আরোও জানান, আশ পাশে ফসলি জমি রয়েছে যা ইটভাটার নিকটতম হওয়ায় পরিবেশ ক্ষতিগ্রস্থ হওয়াটাই স্বাভাবিক। গত ২৩ জানুয়ারি (বৃহস্পতিবার) মেসার্স লাভা ব্রিকস ইট ভাটার ম্যানেজার সুজা জানান, সরকারি ভাবে নিষেধাজ্ঞা পাওয়ার পরেও আমরা মৌখিক ভাবে চলতি এক বছরে ইটভাটা চালানোর জন্য সময় নিয়েছি।
এ ব্যাপারে বগুড়া সদর উপজেলা নির্বাহী অফিসার আজিজুর রহমান জানান, বিষয়টি সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। সবমিলিয়ে স্থানীয় সচেতন মহল বিষয়টি প্রশাসনের সু-দৃষ্টি আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888