বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৫:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে ডিবির হাতে ১৪০ পিচ ইয়াবা সহ মাদক ব্যবসায়ী সাইফুল ইসলাম আটক ! ঠাকুরগাঁওয়ে করোনায় আরও ১ জনের মৃত্যু: ইউএনও’র হস্তক্ষেপে লাশের দাফন সম্পূন্ন । ঠাকুরগাঁওয়ে হাসপাতালে বিভিন্ন করোনা সরঞ্জামাদি প্রদান । ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থানার ওসি হিসেবে যোগদান করলেন জাহিদ ইকবাল । র‌্যাব-১২ ও হুইল চেয়ার ক্রিকেট বাংলাদেশ এর যৌথ উদ্যোগে সিরাজগঞ্জের বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ। বগুড়া সদর থানাধীন ফুলবাড়ী পুলিশ ফাঁড়ির বিশেষ অভিযানে ৫ জন গ্রেফতার। বগুড়া জেলার শ্রেষ্ঠ সার্কেল গাজিউর ও শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ শেরপুর থানার মিজানুর রহমান কাহালু থানা পুলিশের নতুন ডবল কেবিন পিকআপের চাবি হস্তান্তর করলেন পুলিশ সুপার মো.আলী আশরাফ ভূঞা ঠাকুরগাঁওয়ের হতদরিদ্র আলিয়া বেগমকে সেলাই মেশিন দিয়ে সহায়তা করেন – পুলিশ সুপার মনিরুজ্জামান, বোয়ালমারীতে মুক্তিযোদ্ধা লাঞ্ছিত থানায় মামলা

৯ম বর্ষে পা রাখলো আরসিআরইউ

  • আপডেট টাইম : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ১৪৭ ভিউ টাইম

রাজশাহী কলেজ প্রতিনিধি: ৮ বছর পেরিয়ে ৯ বছরে পদার্পণ করেছে দেশসেরা রাজশাহী কলেজের গণমাধ্যমকর্মীদের সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। দেশজুড়ে চলমান করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে প্রতিষ্ঠাবার্ষিকী পালনে কোন কর্মসূচি রাখেনি সংগঠনটি।

২০১২ সালের ৮ এপ্রিল ১১ জন কার্যকরী সদস্য নিয়ে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি পথচলা শুরু হয়। এই অল্প সময়ের মধ্যেই আরসিআরইউ’র বেশকিছু সংখ্যক গণমাধ্যমকর্মী তৈরী করতে সক্ষম হয়েছে। যারা তাদের মেধা, শ্রম, কর্মদক্ষতা ও যোগ্যতা দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে সুনামের সাথে কাজ করছেন।

একটা সময় শুধুমাত্র সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা ছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে সাংবাদিকতা করা বা শেখার তেমন কোন সুযোগ ছিল না। সাধারণত ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকার মূলধারার সাংবাদিকরাই কলেজ ক্যাম্পাসগুলোর সংবাদ কাভার করতেন। কিন্তু গত এক দশকে সেই অবস্থার আমূল পরিবর্তন ঘটেছে। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজেও ক্যাম্পাস সাংবাদিকতার চর্চা হচ্ছে। আর আরসিআরইউ ক্যাম্পাস সাংবাদিকতার চর্চার অন্যতম একটি সংগঠন।

রাজশাহী কলেজে সাংবাদিকতা বিভাগ না থাকায় সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের সাংবাদিকতা চর্চার একমাত্র সংগঠন এটি। শুধু তাই নয়, রাজশাহী কলেজ শিক্ষা মন্ত্রনালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় উভয়ের র‌্যাংকিংয়ে পরপর চারবার দেশসেরা কলেজ নির্বাচিত হয়েছে। পাশাপাশি পেয়েছে মডেল কলেজের স্বীকৃতি। এতে একটি বড় অবদান রয়েছে গণমাধ্যমের। আর এটার পেছনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে আরসিআরইউ।

সংগঠনটি সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন কর্মশালার আয়োজন করে থাকে। ফলে প্রতিষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পাঠদান না থাকার পরেও আগ্রহী তরুণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে সাংবাদিকতা চর্চার সুযোগ পাচ্ছে।

এদিকে, কোন কর্মসূচি না থাকলেও ৮ম বর্ষ পূর্তিতে সংগঠনের পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন আরসিআরইউ সভাপতি বাবর মাহমুদ ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান নূর।

বিবৃতিতে তারা বলেন, “রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির ৮ম বর্ষ পূর্তি ও ৯ম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে ইউনিটির সকল নির্বাহী সদস্য, সদস্য, সহযোগী সদস্য, উপদেষ্টামন্ডলী, কলেজ প্রশাসন, বিভিন্ন ছাত্র সংগঠন, রাজশাহী কলেজের সকল ছাত্র-ছাত্রী ভাই ও বোনেরা, সকল শুভাকাঙ্খী ও সাংবাদিকবৃন্দ প্রত্যেককেই রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে শুভেচ্ছা জানাই।

৮ বছর পেরিয়ে ৯ বছরে পা রাখলো প্রাণপ্রিয় সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এই স্বল্প সময়ে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আরসিআরইউ নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে এজন্য সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায় করি।
সেই সাথে যাদের শ্রম, মেধা ও কর্মদক্ষতায় আরসিআরইউ আজকের অবস্থানে এসেছে তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

কৃতজ্ঞতা কলেজ প্রশাসনের প্রতি, বিশেষ করে কলেজের প্রাণপুরুষ অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান স্যারের প্রতি। তার প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতা, অনুপ্রেরণায় রিপোর্টার্স ইউনিটি এত সমৃদ্ধি লাভ করেছে। তিনি না থাকলে হয়তো এমনভাবে সম্ভব হতো না।

কৃতজ্ঞতা উপদেষ্টামন্ডলীদের প্রতি যাদের দিক নির্দেশনায় আরসিআরইউ এর পথচলা সুগম হয়েছে। কৃতজ্ঞতা জানাই কলেজের সকল শিক্ষক ও ছাত্র সংগঠনসহ সকল শিক্ষার্থীদের প্রতি, তাদের সহযোগিতাতেই রিপোর্টার্স ইউনিটি একটি অনন্য সংগঠনে পরিণত হয়েছে।

এই স্বল্প সময়ে রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির বেশি কিছু সদস্য স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে সুনামের সাথে কাজ করছেন। রিপোর্টার্স ইউনিটি তাদের জন্য গর্বিত। এবং আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে এবং আরসিআরইউ পরিবারের শত শত সাংবাদিক দেশ ও আন্তর্জাতিক গণমাধ্যমে অনন্য ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

বাংলাদেশ ও বিশ্বজুড়ে করোণা দুর্যোগ না থাকলে হয়তো ঘটা করে প্রিয় সংগঠনের জন্মদিন আমরা পালন করতাম। সেই লক্ষ্যে আমরা ম্যাগাজিন প্রকাশ ও অন্যান্য প্রস্তুতি গ্রহণ করেছিলাম। যেহেতু তা সম্ভব হয়নি আমরা রিপোর্টার্স ইউনিটির উত্তরোত্তর সাফল্য কামনা করি এবং সকলের কাছে শুভ কামনা প্রার্থনা করছি।

এছাড়াও সকলের প্রতি আহ্বান জানাচ্ছি, চলমান করোনা দুর্যোগ মোকাবেলায় প্রতিটি করণীয় মেনে চলি। এবং ঘরে থাকি, সুস্থ্য থাকি।’

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888