রবিবার, ০৯ মে ২০২১, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :
গ্রামিন ব‍্যাংক, ব্রাক, আশা, শক্তি সহ কিছু এনজিও সরকারী নির্দেশ অমান্য করে মাঠ কর্মিদের সাথে কিস্তি আদাইয়ের মতবিনিময় !-ভোরের সকাল বগুড়ার বারপুরে নিখোঁজের ২দিন পর ধান ক্ষেতে যুবকের লাশ উদ্ধার দুপচাঁচিয়া পৌর মেয়র জাহাঙ্গীর আলমের বরখাস্তের আদেশ সুপ্রীম কোর্টে বহাল বগুড়ার শিবগঞ্জে ভূমি কম্পে প্রাচীর চাঁপা পড়ে প্রাণ গেল সিয়াম নামের এক শিক্ষার্থী বগুড়ার শিবগঞ্জে হত্যা মামলার আসামির গাড়ি ব্যবহার করছেন এএসপি!-ভোরের সকাল বগুড়া তরমুজ বিক্রি হচ্ছে কেজিতে- বিপাকে কৃষক ভোগান্তি !-ভোরের সকাল জয়পুরহাটে ডিবি পুলিশ কর্তৃক বসত বাড়ি থেকে ফেন্সিডিল উদ্ধারসহ ০১ জন গ্রেফতার !-ভোরের সকাল পাঁচবিবি থানায় স্কুল ব্যাগে বহন কালে ফেন্সিডিলসহ আটক-০৩!-ভোরের সকাল প্রকাশিত সংবাদের প্রতিবাদ বোয়ালমারীতে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু

লিভারে চর্বি জমলে কী করবেন

  • আপডেট টাইম : সোমবার, ৩১ আগস্ট, ২০২০
  • ১২৫ ভিউ টাইম

অনলাইন রিপোর্টার ॥ সম্প্রতি ফ্যাটি লিভার নামক রোগ প্রায়ই দেখা যাচ্ছে। যা খুবই মারাত্মক। লিভার বা যকৃতের কোষসমূহে অতিরিক্ত চর্বি জমার কারণেই এই রোগ দেখা দেয়। দেশে সাধারণ হিসেবে শতকরা ১৮ থেকে ২০ ভাগ মানুষ এ রোগে ভুগছেন। তাইতো এখন থেকেই এই রোগ প্রতিরোধে সচেতন হতে হবে।

যদি আপনার লিভারে চর্বি জমে যায়, তবে তা দূর করার রয়েছে কিছু ঘরোয়া উপায়। এছাড়াও চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। এবার চলুন জেনে নেয়া যাক লিভাবে চর্বি জমলে আমাদের করণীয় কী-

> রোজ ঘণ্টাখানেক ঘাম ঝরিয়ে হাঁটতে চেষ্টা করুন।

> নেশাজাতীয় দ্রব্য বর্জন করতে হবে। মদ্যপান ত্যাগ করুন।

> ফাস্টফুড, কার্বোনেটেড চর্বি বা শর্করা সমৃদ্ধ ড্রিংকস, চকলেট বর্জনীয়।

> দৈনিক শারীরিক পরিশ্রম ও ব্যায়াম শরীরের ওজন ও লিভারের চর্বি কমাতে সাহায্য করে।

> বর্তমানে ফ্যাটি লিভারের চিকিৎসা প্রধানত জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের ওপরই জোর দিয়ে থাকে। শরীরের ওজন কমানো, দৈনন্দিন ব্যায়াম এবং কম ক্যালরিযুক্ত আঁশসমৃদ্ধ খাবার গ্রহণ জরুরি।

> শরীরের ওজন স্বাভাবিক রাখতে সচেষ্ট হতে হবে। অতিরিক্ত ওজন ঝেড়ে ফেলুন। শরীরের ৫ থেকে ১০ শতাংশ ওজন কমালে লিভারের চর্বি ও চর্বিজনিত প্রদাহ যথেষ্ট পরিমাপে কমে এবং লিভারের এনজাইমগুলো স্বাভাবিক হয়। মনে রাখতে হবে অতিদ্রুত শরীরের ওজন কমানো ঠিক নয়।

> সুষম ও ক্যালারিযুক্ত আঁশসমৃদ্ধ খাবার গ্রহণ করুন। যেমন- সবুজ শাক-সবজি, ফলমূল, ইত্যাদি। উচ্চ শর্করা বা চর্বিসমৃদ্ধ খাবার যেমন- ঘি, মাখন, পনির, লাল মাংস, মাছের ডিম, বড় মাছের মাথা বর্জনীয়। এতে শরীরের পরিপাক সঠিক হয় এবং ওজন ঠিক রাখতে সহায়তা করে।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888