সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০১:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
গাবতলীতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আলোচনা সভা অনুষ্ঠিত। কাহালু পাইকড় ইউপি চেয়ারম্যান মিটু চৌধুরীর মোটরসাইকেল শোভাযাত্রা ও কর্মী সমাবেশ অনুষ্ঠিত । গাবতলীতে প্রতিপক্ষের মারপিটে গুরুতর আহত-৪ বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত। সারাদেশে হিন্দুদের উপর হামলার প্রতিবাদে বগুড়ায় মানববন্ধন জমি নিয়ে বিরোধ বগুড়ায় ছুরিকাঘাতে ০১ জন নিহত আহত ৪ জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত। গাবতলী উপজেলা ছাত্রদলের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত পলাশ সভাপতি রাঙ্গা সাঃ সম্পাদক বগুড়া সদর উপজেলায় সার্বজনীন দুর্গামন্দিরে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা, বুধবার দিবাগত রাতে উপজেলার সাবগ্রাম ইউনিয়নে এই ঘটনা ঘটে। শিবগঞ্জের বিহারে নির্বাচনী প্রচারণায় হামলার অভিযোগ

রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

  • আপডেট টাইম : শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ২১১ ভিউ টাইম

এস আলী দূর্জয়,রাজশাহী: “সবার জন্য মানসিক স্বাস্থ্য: অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ।” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত-২০২০ পালিত হয়েছে।

শনিবার (১০ অক্টোবর) বেলা ১১টায় কলেজের মনোবিজ্ঞান বিভাগের উদ্দ্যোগে প্রধান ফটকের সামনে মানববন্ধন পালিত হয়। পরে দিবসটি উপলক্ষে “করোনাকালীন মানসিক স্বাস্থ্য ” বিষয়ে জুম অ্যাপসের মাধ্যমে সন্ধ্যা সাড়ে ৭টায় একটি অনলাইন সেমিনার অনুষ্ঠত হয়।

সেমিনারে মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজে অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।

“করোনাকালীন মানসিক স্বাস্থ্য” এবং “সবার জন্য মানসিক স্বাস্থ্য: অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ” বিষয়ের ওপর প্রবন্ধ পাঠ করেন মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক প্রমথ চন্দ্র সরকার। তিনি তাঁর আলোচানায় করোনাকালীন পরিস্থিতির কারণে সকল শ্রেণির মানুষের উপর যেসকল প্রভাব পড়েছে সেগুলো এবং সেগুলোকে মোকাবেলায় মনোবৈজ্ঞানিক দিকসমূহ সম্পর্কে আলোকপাত করেন। তিনি সকলকে এবছরের প্রতিপাদ্যকে স্বরণ রেখে মানসিক স্বাস্থ্য সুরক্ষায় অধিক সচেতনতা ও উদ্দ্যোগ গ্রহণের বিষয়ে বিশেষ গুরুত্বরোপ করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, বর্তমান সরকার মানসিক স্বাস্থ্য সেবার উত্তরণ ঘটানোর প্রথম প্রয়াস ২০০১ সালে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনিউস্টিউট সেরে বাংলা নগরে করেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন, করোনাকালে বিভিন্ন মানসিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে সাধারণ মানুষজন এবং আমাদের শিক্ষার্থীরা।কাউনসিলিং এর ব্যবস্থা করে সবাইকে সম্মিলিত ভাবে এই সমস্যার মোকাবেলায় এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে মনোবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর পার্থ সারথি বিশ্বাস বলেন, করোনাকালীন সময়ে শারীরিক স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষাকে সমান গুরুত্ব দিতে হবে। কেননা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা মানসিক স্বাস্থ্যের ওপর অনেক অংশেই নির্ভরশীল। এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ।

এই অনলাইন সেমিনারে প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী অংশ নেন। এছাড়াও দিবসটি উপলক্ষে সাহেববাজার জিরোপয়েন্টে বাংলাদেশ সাইকোলজি এ্যাসোসিয়েশন (বিপিএ) রাজশাহী কর্তৃত মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিপিএ-র আঞ্চলিক সম্পাদক প্রফেসর পার্থ সারথি বিশ্বাস, রাজশাহী বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান চিকিৎসা নূরে আলম সিদ্দীকি, মাদার বক্স মহিলা কলেজের প্রভাষক আক্তার বানু বীনা প্রমুখ আঞ্চলিক নেত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ১৯৯২ সালে প্রথমবার এ দিবসটি পালন করা হয়।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888