রবিবার, ০৯ মে ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
গ্রামিন ব‍্যাংক, ব্রাক, আশা, শক্তি সহ কিছু এনজিও সরকারী নির্দেশ অমান্য করে মাঠ কর্মিদের সাথে কিস্তি আদাইয়ের মতবিনিময় !-ভোরের সকাল বগুড়ার বারপুরে নিখোঁজের ২দিন পর ধান ক্ষেতে যুবকের লাশ উদ্ধার দুপচাঁচিয়া পৌর মেয়র জাহাঙ্গীর আলমের বরখাস্তের আদেশ সুপ্রীম কোর্টে বহাল বগুড়ার শিবগঞ্জে ভূমি কম্পে প্রাচীর চাঁপা পড়ে প্রাণ গেল সিয়াম নামের এক শিক্ষার্থী বগুড়ার শিবগঞ্জে হত্যা মামলার আসামির গাড়ি ব্যবহার করছেন এএসপি!-ভোরের সকাল বগুড়া তরমুজ বিক্রি হচ্ছে কেজিতে- বিপাকে কৃষক ভোগান্তি !-ভোরের সকাল জয়পুরহাটে ডিবি পুলিশ কর্তৃক বসত বাড়ি থেকে ফেন্সিডিল উদ্ধারসহ ০১ জন গ্রেফতার !-ভোরের সকাল পাঁচবিবি থানায় স্কুল ব্যাগে বহন কালে ফেন্সিডিলসহ আটক-০৩!-ভোরের সকাল প্রকাশিত সংবাদের প্রতিবাদ বোয়ালমারীতে জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু

মহানবমী আজ

  • আপডেট টাইম : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ১০০ ভিউ টাইম

হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার তৃতীয় দিনে গতকাল শনিবার ছিল মহাষ্টমী। এদিন ঢাকায় কুমারীপূজা ছাড়াই দুর্গাপূজার অন্যান্য আয়োজন চলেছে। তবে রাজধানী ঢাকার বাইরে কোনো কোনো মণ্ডপে সীমিত পরিসরে কুমারীপূজার আয়োজন হয়েছে। করোনার প্রাদুর্ভাবের কারণে সাজসজ্জা, আলোকসজ্জাসহ উৎসবের অনুষঙ্গগুলোও এড়িয়ে চলা হয়। চতুর্থ দিন আজ রোববার রয়েছে মহানবমী। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজা অনুষ্ঠিত হবে। পূজা শেষে যথারীতি পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও সন্ধ্যায় ভোগ আরতি থাকবে।

করোনার কারণে জনসমাগম এড়াতে আগেই সিদ্ধান্ত ছিল, এবার মহাষ্টমীতে কুমারীপূজা হবে না। এ কারণে ঢাকার রামকৃষ্ণ মিশন, মঠসহ ঢাকার বাইরে সব মঠেই কুমারীপূজার আয়োজন হয়নি। সাগরে নিম্নচাপের প্রভাবে টানা তিন দিন প্রবল বর্ষণের পর গতকাল আকাশ অনেকটাই পরিস্কার থাকায় পূজামণ্ডপ ও মন্দিরে দর্শনার্থী-পূজারিদের কিছুটা ভিড় দেখা গেছে। বৃষ্টির কারণে আগের দু’দিন প্রায় ঘরবন্দি থাকা দর্শনার্থী ও পূজারিরা এদিন সকাল থেকে মণ্ডপে মণ্ডপে ভিড় জমান। রংবেরঙের পোশাকে সজ্জিত সব বয়সী নারী-পুরুষ ও শিশু-কিশোরদের ভিড়ে অনেক মণ্ডপেই কিছুটা উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। সকালেই পূজা শেষে ভক্ত-অনুরাগীরা মহাষ্টমীর অঞ্জলিতেও অংশ নিয়েছেন। রাজধানীর অনেক পূজামণ্ডপ ঘুরে ভক্ত-দর্শনার্থীদের এই ভিড় দেখা গেছে।

গতকাল সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু হয়। পূজা শেষে অঞ্জলি অনুষ্ঠিত হয়। এরপর ১১টা ২৮ মিনিট থেকে দুপুর ১২টা ১৬ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হয় সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন, মঠসহ কয়েকটি পূজামণ্ডপে বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকামতে দুর্গাপূজা আয়োজনের কারণে এসব মণ্ডপে পূজার সময়ের কিছুটা হেরফের ঘটে। সর্বত্র পূজা শেষে ভক্ত ও পূজারিরা মহাষ্টমীর পুষ্পাঞ্জলিতে অংশ নেন।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888