শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

বগুড়ার মহাস্থানে নবান্ন উৎসব উপলক্ষে চলছে মাছের মেলা ।

  • আপডেট টাইম : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
  • ১৩৪২ ভিউ টাইম

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ নুরনবী রহমান: বাংলা নবান্ন উৎসব উপলক্ষে সমবায় ও বহুমুখী সমিতির যৌথ উদ্যোগে আজ সোমবার বগুড়ার মহাস্থানহাটে মাছের মেলা।

উত্তরবঙ্গে গ্রাম-বাংলায় এখনও নবান্নের প্রচলন থাকলেও নেই সেই উৎসবের আমেজ। নবান্ন এখন কেবল ভোজনের অনুষ্ঠান হয়ে গেছে মাত্র। আজকের শহুরে জীবনযাত্রা আর ব্যস্তবতার গর্ভে হারিয়ে গেছে এই নবান্ন উৎসব। বর্তমানে মানুষের জীবনের অনেক কিছুই লোপ পেয়েছে। এই উৎসব আজ গ্রাম-বাংলা থেকে সত্যিই হারিয়ে যাচ্ছে বা অনেকটাই হারিয়ে গেছে, কিন্তু আজও বেঁচে আছে গ্রাম-বাংলার ধানের গন্ধ। শতাব্দী প্রাচীন এসব উৎসব বাংলার বুকে লোকজীবনে বেঁচে থাকুক এই কামনায় ব্যাপক প্রস্ততি নিয়ে আয়োজন করা হয়েছে মহাস্থান নবান্ন উৎসবে মাছের মেলা।
সোমবার বগুড়ার ঐতিহাসিক মহাস্থান মাছ বাজার গিয়ে দেখা যায়, প্রায় ১ সপ্তাহ পূর্বে থেকে পুরোহাট সাজসজ্জায় সাজানো হয়েছে। মহাস্থান মাছ হাটের সার্ভিক পরিস্থিতি জানতে আয়োজক কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী হায়দার আলী ও সাধারণ সম্পাদক আব্দুল আলিম এর সাথে কথা বলে প্রতিবেদক নুরনবী রহমান কে জানান, বাঙালিদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি জড়িয়ে আছে নবান্ন উৎসবের সাথে। নবান্নের এই ইতিহাস ঐতিহ্য জাগিয়ে তুলতে (১৮নভেম্বর)আজ সোমবার প্রতি বারের মত এবারও আমরা মাছের মেলার আয়োজন করেছি। এজন্য আমরা মাছ বাজার সফল করতে প্রায় ১ সপ্তাহপূর্বে থেকে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছি । মৎস্য বাজারে মাছ ক্রেতা বিক্রেতাদের নবান্নর এ উৎসব ঘিরে সবার মাঝে উৎসবের আমেজ দেখা যায়।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888