বুধবার, ০৮ মে ২০২৪, ০২:০০ অপরাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

জগন্নাপুরে ঘোড়া দিয়ে চলছে জমি হালচাষ

  • আপডেট টাইম : রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
  • ১৪৩৬ ভিউ টাইম

আলী জহুর,জগন্নাথপুর (সুনামগঞ্জ)
সুনামগঞ্জের জগন্নাথপুুর ঘোড়া দিয়ে জমি হালচাষ চলছে। সৌখিন কৃষকরা ঘোড়া দিয়ে জমি আবাদ করলেও কয়েক বছর ধরে ট্রাক্টরের দখলে চলে গেছে জমি আবাদ। গরু ও লাঙ্গল দিয়ে চাষ করা এখন প্রায় বিলুপ্ত হয়ে পড়েছে। এতে কমে গেছে জমি চাষী দিন মজুর শ্রমিকদের কদর। বেড়েছে ট্রাক্টরের কদর। বাংলা পৌষ মাসের শুরুতে উপজেলার প্রতিটি হাওরে বোরো আবাদের ধুম পড়েছে।
গত কয়েক দিন ধরে জমি পরিচর্চা, হালচাষ ও ধানের চারা রোপন করা শুরু হয়েছে। প্রচন্ড শীতকে উপেক্ষা করে জমি আবাদে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। কোথাও জমির মালিক নিজে জমি আবাদ করছেন। আবার অনেক মালিক দিন মজুর শ্রমিকদের দিয়ে জমি আবাদ করাচ্ছেন।
এ ব্যাপারে রোববার জগন্নাথপুুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার বলেন, এবার জগন্নাথপুরে বেশি জমি আবাদ করা হচ্ছে। জমি আবাদে আমরা কৃষকদের উৎসাহিত করছি এবং সরকারি সহায়তা প্রদান করা হচ্ছে। এতে কৃষকরা আরো উৎসাহিত হয়ে বেশি জমি আবাদ করছেন। এবার জগন্নাথপুুুরে প্রায় ২০ হাজার হেক্টর জমি আবাদ করা হচ্ছে। প্রকৃতি অনকুলে থাকলেও ৭২ হাজার মেট্রিকটন ধান উৎপাদন হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888