শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:২৫ অপরাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের ৫০০ বন্দিকে মুক্তির সুপারিশ

  • আপডেট টাইম : বুধবার, ৮ এপ্রিল, ২০২০
  • ৪৪৮ ভিউ টাইম

রাজশাহী প্রতিনিধি: করোনাভাইরাসের মহামারির কারণে মানবিক কার্যক্রমের অংশ হিসেবে ৫০০ বন্দিকে মুক্তির সুপারিশ করেছে রাজশাহী কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। এ অবস্থায় যাদের সাজার মেয়াদ শেষ হয়েছে অথবা ছোট-খাটো মামলায় বন্দি রয়েছেন তাদের মুক্তির ব্যাপারে ভাবছে সরকার।

কয়েকদিন আগে কারা অধিদপ্তরে এই তালিকা পাঠানো হয়েছে। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, তালিকার বেশিরভাগই সাজাপ্রাপ্ত কয়েদি। কারও কারও সাজার মেয়াদ শেষ। তালিকায় বিচারাধীন মামলার মাত্র ১৬ জন হাজতি রয়েছেন। লঘু অপরাধের মামলায় দীর্ঘ দিন ধরেই তারা বন্দি।

সিনিয়র জেল সুপার জানান, ৩০ বছর কারাদণ্ডকে যাবজ্জীবন সাজা ধরা হয়। কারাগারে কোনো অপরাধে জড়িয়ে না পড়লে ২২ বছরের মতো বন্দি থাকলে যাবজ্জীবন সাজা খাটা শেষ হয়ে যায়। রাজশাহী কারাগারে ১২৮ জন বন্দি আছেন যাদের সাজার মেয়াদ শেষ অথবা ২০ বছরেরও বেশি সময় ধরে বন্দি আছেন। মুক্তির জন্য তালিকায় তাদের নাম উঠানো হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে সম্প্রতি সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, লঘু অপরাধে যারা দীর্ঘদিন কারাগারে আছেন এমন আসামিদের ছেড়ে দেয়ার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে হত্যা, ধর্ষণ ও এসিড মামলার আসামি ছাড়া ছোট-খাটো অপরাধে যারা দীর্ঘদিন কারাগারে আছেন এমন কয়েদিদের কিভাবে মুক্তি দেয়া যায় সে বিষয়ে একটি নীতিমালা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি নীতিমালাও তৈরি করছে।

রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার বলেন, যাদের সাজার মেয়াদ শেষ হয়েছে তাদের মুক্তি দিতে বড় কোনো বাধা নেই। তবে হত্যা ও ধর্ষণ মামলার যেসব আসামির সাজা খাটা শেষ হয়নি তাদের হয়তো মুক্তি মিলবে না। যদিও তালিকায় এমন কিছু নামও রয়েছে। তাদের বিষয়টি সরকারই বিবেচনা করবে।

তিনি জানান, বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৫০০ বন্দির নাম তারা কারা অধিদপ্তরে পাঠিয়েছেন। লঘু অপরাধের কয়েদিদের মধ্যে ছয় মাস, এক বছর বা দুই বছরের সাজাপ্রাপ্ত কয়েদিদের আলাদাভাবে তালিকা করা হয়েছে। যাবজ্জীবন সাজাপ্রাপ্তদেরও নাম রয়েছে আলাদা। আর যে ১৬ জন হাজতির নাম রয়েছে তারা ছোট-খাটো মামলার আসামি। এরা ৫১ ও ৫৪ ধারায় গ্রেপ্তার। রাজশাহী মহানগর পুলিশ অধ্যাদেশে গ্রেপ্তার হওয়া কয়েকজন ব্যক্তিও রয়েছেন তালিকায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কারাবিধির ৫৬৯ ধারা অনুসারে কোনো বন্দি তার সাজার মেয়াদের দুই-তৃতীয়াংশ খাটলে এবং সেই বন্দির বিরুদ্ধে যদি কোনো অভিযোগ না থাকে তবে সরকার চাইলে বিশেষ সুবিধায় তাকে মুক্তি দিতে পারে। এ জন্য রাষ্ট্রপতির কোনো অনুমোদনের প্রয়োজন হয় না। তবে তালিকা খতিয়ে দেখার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর তা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে বন্দিকে মুক্তি দেয়া সম্ভব হয়।

সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন বলেন, কারা অধিদপ্তর আমাদের কাছে তালিকা চেয়েছে। আমরা তালিকা দিয়েছি। সেটি মন্ত্রণালয়ে যাবে। সাজাপ্রাপ্ত কয়েদিদের মুক্তির ব্যাপারে রাষ্ট্র যে কোনো সময় সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু বিচারাধীন মামলার হাজতিদের মুক্তি কেবল আদালতেই হতে পারে। সেক্ষেত্রে আদালত বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে তাদের জামিন দিতেও পারেন।

তিনি বলেন, রাজশাহী কারাগারে বন্দির ধারণক্ষমতা ১ হাজার ৪৫০ জন। কিন্তু সব সময় এখানে অন্তত তিন হাজার ৪০০ জন বন্দি থাকেই। তাই এখানে নানা রকম সমস্যা রয়েছে। করোনাভাইরাস পরিস্থিতিতে ঝুঁকিও বাড়ছে।

সে জন্য বন্দিদের যদি মুক্তি দেয়াই হয় তাহলে রাজশাহী কারাগার থেকেও মুক্তি দেয়া হবে। রাজশাহী কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার বলেন তবে কতজন মুক্তি পাবেন তা এখন বলা সম্ভব নায়।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888