শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

শ্রীপুরের ত্রাণ কর্তার ভূমিকায় মেয়র আলহাজ্ব আনিছুর রহমান

  • আপডেট টাইম : রবিবার, ১৭ মে, ২০২০
  • ৮৪২ ভিউ টাইম
মোঃ সুজন  আলম  (গাজীপুর  প্রতিনিধি):
 বাংলাদেশে এখন রাজনৈতিক দলের যেমন অভাব নেই, নেতা-নেত্রীদেরও তেমন কমতি নেই। দু‘দিন কোন দলীয় কর্মকান্ডে অংশগ্রহন করলে, গাছের মাথায় নেতা-নেত্রীর সাথে ছবি টাঙগালে, কোন জনপ্রতিনিধির পেছনে মিছিল করলে-শ্লোগান দিলে, অমুক ভাই-তমুক ভাইর সাথে সেলফি তুলে ফেইসবুকে দিয়েই একেকজন নেতা বনে যান। শুধু নেতাই নন, তারা জননেতা, জনতার নেতা, গণ মানুষের নেতা, সমাজ গড়ার কারিগর, উন্নয়নের বরপূত্র নানান খেতাবে ভূষিত হতে থাকেন। আসলে রাজনৈতিক বিবেচনায় এগুলো পাপতুল্য। তথাকথিত কিছু রাজনীতিবীদ নামধারি জ্ঞানপাপীদের উদাসীনতা আর দল ভারীর অসুস্থ্য প্রতিযোগিতার ফলে প্রকৃত রাজনৈতিক নেতাদের পবিত্র খেতাবগুলো আজ বাজারের সস্তা পণ্যের কাতারে সামিল হয়েছে।
যারা যুগে যুগে জননেতা হয়েছেন, গণ মানুষের আস্থার ঠিকানা হয়েছেন তাদের ইতিহাস অনেক লম্বা, অবর্ণনীয় ত্যাগ-তিতিক্ষার। সে সকল নেতারা কখনো বিপ্লবী ধারায় দখলদার হঠানোর লড়াইয়ে জীবন বাজি রেখেছেন। আবার কখনো পরাধীনতার শৃংখল থেকে মুক্তির জন্য মাতৃভূমিকে স্বাধীন করার লক্ষ্যে সংগ্রাম করেছেন। জনমত তৈরী করতে গিয়ে জেল-জুলুম, নির্যাতন ভোগ করে নিপীড়িত মানুষের মাঝেই মিশে গেছেন। এখনো দেশে এমন অনেক নেতা রয়েছেন যাদের হৃদয় মন্দিরে শুধু বঞ্চিত মানুষের কল্যানে সাম্যের সুর ধ্বনিত হয়। শৈশব থেকেই তারা পারিবারিক শিক্ষা নিয়ে মানবতার জয়গানে নিজেকে উৎসর্গ করেন।
তাদের রাষ্ট্রীয় ক্ষমতা, রাজনৈতিক বা দলীয় বড় কোন পদ বা আর্থিক সক্ষমতা না থাকলেও অনেক বড় আশ্রয় করে নিয়েছেন গণ মানুষের অন্তরের গহীনে। তৃণমূল থেকে রাজপথ, যেখানেই যাবেন দলে দলে অসহায় নিঃস্ব মানুষেরা এসে ভীড় জমান এমন নেতাদের ঘিড়ে। নিষ্পেশিত মানুষের সুখ-দুঃখের কথায় মনোনিবেশ করেন গভীর নিমগ্নতায়। দুখী মানুষের সমস্যা ঘোচাতে ব্যাকুল হয়ে ওঠেন নিজের শেষ স্বামর্থটুকু দিয়ে। বার বার অলংঘনীয় জীবন ঝুঁকিতে পরেও কোন অবস্থাতেই তারা জনতার ভালবাসা থেকে নিজেকে গুটিয়ে নিতে পারেননা । মৃত্যুভয় কখনো তাদের তাড়া করেনা। অসুর শক্তির বন্দুকের নিশানা থেকে বারংবার বেঁচে এসে তারা হয়ে উঠেন মৃত্যুঞ্জয়ী। আর সে কারনেই এমন সব নেতা বা ব্যক্তিকে লাখো মানুষ মনের অজান্তেই খেতাব তুলে দেন জননেতা বা গণ মানুষের নেতা নামে। আর এমনটি এক দিনে, এক বছরে, এক দশকেও সম্ভব হয়না। যুগের পর যুগ একজন জননেতা হয়ে উঠেন অযুত মানুষের আরাধ্য পুরুষ।
আমি এধরনের নেতার চারিত্রিক বৈশিষ্ট বা গুন খুঁজতে খুব দুরে যেতে চাইনা, কোন ভিন গ্রহেও হাত বাড়াবোনা। আমার দৃষ্টির খুব সন্নিকটে, হাতের বেশ নাগালেই খুঁজে পাই একজনাকে। যিনি আর কেউ নন,শ্রীপুর পৌর বাসীর তৃণমূল পর্যায়ে জনপ্রিয় নেতা, সাবেক ছাত্রনেতা, গাজীপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আনিছুর রহমান ভাই,  জননন্দিত পুরুষ, সময়ের সাহসী সন্তান । প্রকৃত অর্থেই তিনি জননেতা, জনতার নেতা, গণ মানুষের নেতা, হাজারো অসহায়ের ভরসারস্থল,হাজারো জনতার আরাধ্য পুরুষ, বঞ্চিত-নিপীড়িতের সূহৃদ-স্বজ্জন, দুস্থ্য-অবহেলিতের আশার বাতিঘর, মুজিবাদর্শের লড়াকু সৈনিক, জননেত্রী শেখ হাসিনার অদম্য সাহসী এক ত্যাগী সিপাহসালার। একজন আদর্শবান প্রিয় নেতা সুখে-দুখে, রাত্রি-দিবসে, দুর্যোগ-দুঃসময়ে হাজারো মানুষের পাশে দাঁড়ানোর নিবেদিত বন্ধু। বিত্ত-বৈভব, সম্পদের মোহ, অবৈধ উপার্জণ, বিলাসী জীবন কিছুই যাকে স্পর্শ করেনা এমন এক দেবতুল্য মানবিক নেতা, সব বয়সের, সকল শ্রেনি-পেশার মানুষের “প্রিয় নেতা মোঃ আনিছুর রহমান ”।
একজন জনপ্রতিনিধি হয়ে নিজ অর্থে মানুষের দ্বারে দ্বারে ছুটছেন প্রয়োজনীয় খাদ্য সামগ্রী নিয়ে।
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনা মানতে গিয়ে কার্যত যখন থমকে গেছে জনজীবন।একজন জনপ্রতিনিধি হয়ে ঠিক তখনই মাননীয় প্রধানমন্ত্রীর জননেত্রীর শেখ হাসিনার নির্দেশে অসহায় মানুষের পাশে সর্ব প্রথম শ্রীপুর পৌর বাসীর পাশে দাঁড়ালেন গাজীপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক  আনিছুর রহমান  । মানবতার ফেরিওয়ালা ত্রাণ কর্তার ভূমিকায় পৌরসভার ওয়ার্ড পর্যায়ে তিনি ঘুরে ঘুরে নিজ হাতে জীবানুনাশক পানি ছিটাচ্ছেন। কখনো ত্রাণকর্তার ভূমিকায় নিজ অর্থে ঘরে ঘরে গিয়ে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন সাধারণত মানুষের মাঝে। এ যেনো জনসেবার এক অনন্য নজির সৃষ্টি করেছেন কঠিন করোনা পরিস্থিতিতে।
 গত  মার্চ থেকে দেখা গেছে শ্রীপুর পৌর সভার সকল জনপদে রাজপথ থেকে অলি গলি কিংবা সাধারণত মানুষের ঘরে ঘরে ছুটছেন  গাজীপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আনিছুর রহমান । অথচ সাধারণ মানুষ এই দুর্দিনে অনেক উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দ ও অনেক জনপ্রতিনিধিকে কাছে পাচ্ছেন না। অনেক জনপ্রতিনিধিকে এখনো পর্যন্ত এলাকায় তেমন দেখা যায়নি। নিচ্ছেন না তেমন এলাকার মানুষের দুর্ভোগের খবর।
শ্রীপুর পৌরসভার নানান শ্রেণী-পেশার মানুষের সাথে যে কেউ কথা বললে তাদের মুখে একটি কথাই শোনা যায় ‘এই শ্রীপুর পৌর সভার মানুষের দূর্ভোগে এখন একমাত্র ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন মানবতার ফেরিওয়ালা গাজীপুর জেলা  আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ আনিছুর রহমান।
এদশের রাজনৈতিক সংস্কৃতিতে এখন চিরায়ত নিয়ম হয়ে গেছে, কোন রাজনৈতিক নেতা ক্ষমতা পেলেই পাল্টে যান। পাল্টায় তার বেশ-ভূষন, চাল-চলন, খাবার মেনু, বন্ধুত্বের তালিকা, শোবার ঘর, আসবাব, ড্রয়িং রুম, গাড়ির মডেল, সামাজিক ও পারিবারিক জীবন, আচার-আচরণ, চশমার ফ্রেম, চলার পথ, কথা বলার ভঙ্গি এমনকি আত্মীয়তাও। অনেককে ক্ষমতার মোহ বৈধ-অবৈধ পন্থায় কাড়ি কাড়ি টাকা কামানোর নেশায় বুদ করে রাখে। কেউ কেউ জাত-বিজাতের হিসেব ভুলে দলীয় আদর্শের পৃষ্ঠমূলে কুঠারাঘাত করে সামান্য ভিক্ষা কুড়ানোর লোভে অনাদর্শের দাশ হয়ে যান। ক্ষমতা অনেককে এমনই এক উম্মাদ বানিয়ে তোলে কিছু চামচা-চাটুকার পোষন করে তাদের মাধ্যমে দরিদ্রের হক আত্মসাতেও দ্বিধা করে না।
একদিনেই বা হঠাৎ করেই সৃষ্টি হননি মোঃ আনিছুর রহমান  মত নেতারা। দীর্ঘ ইতিহাসের পথ পেরিয়ে আজ তিনি নেতা। অনেক আন্দোলন-সংগ্রাম মধ্যে দিয়ে তৃণমূল থেকেই রাজনৈতিক উত্থান হয়েছে মোঃ আনিছুর রহমান । আওয়ামী লীগের দুর্দিনের মোঃ আনিছুর রহমান  শৈশব, কৈশরের সকল স্মৃতিই জরিয়ে আছে শ্রীপুর পৌরসভার  এবং নাটোর জেলার বাঁকে বাঁকে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর কর্মীবান্ধব নেতার দেখা মিলেছে ক’জন। বঙ্গবন্ধুর পর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শ লালন করে মানুষের কাছাকাছি যাওয়ার চেষ্টা করেন। যেখানেই যান তিনি কর্মী বা সাধারণ ভোটারকে বুকে আগলে রাখেন। এমন দৃষ্টান্ত অন্য নেতাদের মধ্যে খুব কম।এভাবে মানুষের সঙ্গে মিশে যান তিনি।তবে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে প্রধানমন্ত্রীর বার্তা মানুষের মাঝে ছড়িয়ে দিতে দ্বারে দ্বারে ছুটে চলছেন একজন কর্মীবান্ধব নেতা।
ছাত্রলীগের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসের এক কিংবদন্তীর প্রাণ প্রিয় নেতা মোঃ আনিছুর রহমান এর জন্য মহান আল্লাহর কাছে আমাদের প্রার্থনা, তিনি যেন এই মানব দরদী, কর্মী বান্ধব মানুষটাকে দীর্ঘ ও সুস্থ্য জীবন দান করেন,,,,,,,,

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888