রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:১৫ অপরাহ্ন
শিরোনাম :
বগুড়ায় পূর্ব শক্রতার জেরে সুইট এর বাড়ীতে আগুণ, মামলা দায়েরের প্রস্তুতি। বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নব-নির্বাচিত কমিটির শপথ গ্রহণ। বগুড়ায় মোহন হত্যা মামলা দায়ের : ০১ জন গ্রেফতার বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলের চালকসহ দুইজনের মৃত্যু। বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়ন এর নবনির্বাচিত প্রচার সম্পাদক জালাল উদ্দীন শেখ কে ফুলের শুভেচছা। বগুড়া খান্দার এলাকায় ছুরিকাঘাতে যুবক খুন বগুড়ার শেরপুরে তথাকথিত বিক্ষোভ মিছিল নিয়ে প্রকাশিত সংবাদের প্রতিবাদ বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নতুন নির্বাচিত কমিটি কাহালুতে ৮ জন আওয়ামীলীগ ২ জন ইসলামী আন্দোলন ৩৩ জন স্বতন্ত্র ইউপি চেয়ারম্যান সহ মোট ৪৩ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম, মানবিক মূল্যবোধ সৃষ্টি করতে হবে -এসপি সুদীপ

আজ বগুড়ার শিবগঞ্জে বসে ছিলো ঐতিহ্যবাহী মাছের মেলা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১
  • ২৬ ভিউ টাইম

মিলন হোসেন / ষ্টাফ রিপোর্টার :
নবান্ন উপলক্ষে বিশাল এক মাছের মেলা সুন্দর করে সাজানো বিভিন্ন প্রজাতির মাছ যেমন সিলভার কার্প, কাতল, রুই, গ্লাসকার্প, ব্রিগেড,  বোয়াল মাছ সহ নানা প্রজাতির  সারিবদ্ধভাবে রেখেছে দোকানে। চলছে হাঁকডাক, দরদাম। এই মাছের মেলা গুলোতে ১কেজি থেকে ২৫কেজি ওজনের মাছ রয়েছে। মেলায় দুর দুরান্ত থেকে আগত ক্রেতারা ব্যাপক উৎসাহের সঙ্গে ক্রয় করছেন এসব মাছ।
পঞ্জিকা অনুসারে আজ এ দিনেই সনাতন ধর্মাবলম্বীরা এই শস্যোৎসব পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় বগুড়ার শিবগঞ্জ উপজেলার বিভিন্ন হাট-বাজারে বসেছে ঐতিহ্যবাহী এই মাছের মেলা। নবান্ন উৎসব বলতে নতুন আমন ধান কাটা। এ উৎসবের প্রধান আকর্ষণ হচ্ছে হরেক রকম মাছের ক্রয়-বিক্রয়।
প্রাচীনকাল থেকেই বাঙালি জাতি-ধর্ম-বর্ণকে উপেক্ষা করে নবান্নকে কেন্দ্র করে উৎসবে মেতে ওঠে। সামাজিক প্রথা, রীতি ও কৃত্যের পরিক্রমায় স্থানবিশেষে মাঘ মাসেও নবান্ন উদযাপনের প্রথা রয়েছে।

বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী অগ্রহায়ণ অষ্টম মাস হিসেবে বিবেচিত হলেও হেমন্ত ঋতুর দ্বিতীয় এ মাসের প্রথম দিনটিই বাংলাদেশের নবান্ন। বাংলার ঘরে ঘরে নবান্ন উৎসব উদ্যাপন করার জন্য মেয়ে-জামাইসহ আত্মীয়দের নিমন্ত্রণ করে নতুন চালের পিঠা ও পায়েস রান্না করে ধুমধামের সঙ্গে ভূরিভোজের আয়োজন করা হয়। গ্রামের বধূরা অপেক্ষা করেন বাপের বাড়িতে নাইওরে গিয়ে নবান্ন যাপনের জন্য। পিঠা, পায়েস, মুড়ি-মুড়কি আর নতুন চালের ভাতের সুগন্ধে ভরে ওঠে মন।

পঞ্জিকা অনুসারে বৃহস্পতিবার পহেলা অগ্রহায়ণ হওয়ায় এ এলাকার সনাতন ধর্মাবলম্বীরা নবান্ন উৎসব পালন করছে। এ উৎসবকে ঘিরে প্রতিবছরের ন্যায় এবারও মাছের মেলা বসে উপজেলার বিভিন্ন হাট-বাজারে।

বগুড়ার ঐতিহাসিক মহাস্থান বাজার, উথলী বাজার ও মোকামতলা বাজারে সারি সারি মাছের দোকান। সেখানে সাজানো রুই, কাতলা, মৃগেল, চিতল, বিগহেড, বোয়ালসহ হরেক রকমের মাছ। এবং  লোকজন ব্যাপক উৎসাহের সঙ্গে কিনছেন এসব মাছ।

তবে মাছের আকার ভেদে বিভিন্ন দামে মাছ বিক্রি হচ্ছে। বিগহেড ও সিলভার কাপ ৩০০ থেকে ৪০০ টাকা, রুই ও কাতলা ৪০০ থেকে ৬০০ টাকা, চিতল ৫০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আগামী বছর গুলোতে এই মেলা আরো জমজমাট হবে বলে আশা সবার।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888