মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২০, ১০:১৭ পূর্বাহ্ন

এখন সময় শিক্ষার গুণগত মানের দিকে নজর দেওয়ার: শিক্ষামন্ত্রী

  • আপডেট টাইম : শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯
  • ১১৩ ভিউ টাইম

রাজশাহী প্রতিনিধি: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন সময় শিক্ষার গুণগত মানের দিকে নজর দেওয়ার। ২০১৮ সালের নির্বাচনি ইস্তেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন শিক্ষার মান উন্নয়ন হবে আমাদের অন্যতম লক্ষ্য। এই দেশটিকে যদি এগিয়ে নিয়ে যেতে হয় যদি চতুর্থ বিপ্লবের যে প্রয়োজন রয়েছে তাকে যদি পূরণ করতে হয়, আমাদেরকে যদি ২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়, তার জন্য মানবসম্পদ উন্নয়ন সব চাইতে জরুরি।

শুক্রবার(২৭ ডিসেম্বর) দুপুরে রাজশাহী কলেজের ‘এইচএসসি পুনর্মিলনী-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জিডিপির অন্তত চার ভাগ আমাদেরকে শিক্ষায় বিনিয়োগ করতে হবে। আমরা বিনিয়োগ বাড়াবো, শিক্ষার মান উন্নয়নের জন্য। যে বিষয়গুলো জরুরী, আমাদের কারিকুলামকে চতুর্থশীল বিল্পবের জন্য যেখানে অটোমেশন বলেন, রোবটিক্স বলেন, আর্টিফিসিয়াল ইন্টালেন্টস বলেন, সেগুলো দিয়েই বিশ্ব চলবে তার জন্য আমাদের শিক্ষার্থীদের তৈরির জন্য শিক্ষকদের প্রশিক্ষণ এবং তাদের তৈরির জন্য বিনিয়োগ প্রয়োজন। প্রধানমন্ত্রীর নেত্রীত্বে এখন সেই বিনিয়োগ হচ্ছে। শিক্ষার পরিবেশ হবে আনন্দময় যাতে আমাদের শিক্ষার্থীরা শিক্ষার চাপে আনন্দ তিরোহিত না হয়। শিক্ষার মান উন্নয়ণে শিক্ষক প্রশিক্ষণ, মানসম্মত শিক্ষকের বিকল্প নেই।

দীপু মনি আরো বলেন, গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই গবেষণায় সরকার বিনিয়োগ করছে। আমি শিক্ষকদেরকে বলবো শিক্ষকরা এই গবেষণার কাজে আরোও বেশি মনোযোগি হন। পত্র পত্রিকায় কিছু র‍্যাংকিং এর কথা বলেন বাকিগুলো বলেন না। ইতোমধ্যে আমাদের প্রায় ১৫টি বিশ্ববিদ্যালয় বিশ্ব র‍্যাংকিং এর বিভিন্ন জায়গায় ভালো অবস্থানে আছে। আমি বিশ্বাস করি আগামী দিনে আমাদের বাকি বিশ্ববিদ্যালয়গুলো ভালো অবস্থানে পৌঁছবে। আজকে আমাদের ভাষার জন্য রক্ত দিতে হবে না, আজকে আমার স্বাধীনতার জন্য রক্ত দিতে হবে না। আজকে আমার প্রয়োজন দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার জন্য একটু মননিবেশ করা নিজের দায়িত্বটা সঠিকভাবে পালন করা।

এসময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম (এমপি), তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি), নাটোর-৪ আসনের এমপি আব্দুল কুদ্দুস, রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন, সংরক্ষিত আসনের এমপি আদিবা আনজুম মিতা।

উলেখ্য অনুষ্ঠান শেষ হবে শনিবার। দুই দিনের এই আয়োজনে অংশ নিয়েছেন এইচএসসি ব্যাচের সাবেক ১০ হাজার শিক্ষার্থী। থাকছেন এক হাজার অতিথিও। সাবেক শিক্ষার্থীরা বহুদিন পর প্রিয় ক্যাম্পাসে এসে খুঁজে পেয়েছেন পুরনো বন্ধুদের। গল্প-আড্ডায় মেতে উঠেছেন সবাই।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888