রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

মশা মারার পদ্ধতি আবিষ্কার ওষুধ ছাড়াই ।

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ১১২১ ভিউ টাইম

কীটনাশক ছাড়াই মশা মারার নতুন এক পদ্ধতি আবিষ্কার করেছেন ইসরায়েলের বেন গুরিয়ান ইউনিভার্সিটির জীববিজ্ঞানীরা। তারা বলছেন, তারা এক ধরনের ব্যাকটেরিয়া শনাক্ত করতে সক্ষম হয়েছেন, যা পরিবেশের কোনো ধরনের ক্ষতি ছাড়াই মশার লার্ভা ধ্বংস করবে।
গবেষকরা এই ব্যাকটেরিয়ার নাম দিয়েছেন বিটিআই। তারা বলছেন, এই ব্যাকটেরিয়া প্রথমে পুরুষ মশার শরীরে পুশ করা হবে। পরে স্বাভাবিক নিয়ম পুরুষ মশার শরীর থেকে সেটা চলে যাবে স্ত্রী মশার শরীরে। জৈবিক প্রকিয়ায় এই ব্যাকটেরিয়া চলে যাবে লার্ভায়। পৌঁছানো মাত্রই লার্ভাকে ধ্বংস করে দিতে সক্ষম এই ব্যাকটেরিয়া। এমনকি মৃত লার্ভাকে যদি সুস্থ জীবিত লার্ভা খায়, তাহলে সেও আক্রান্ত হবে এবং একপর্যায়ে মারা যাবে। এভাবে স্বয়ংক্রিয়ভাবে লার্ভার জীবনচক্র ধ্বংস হবে।
সাধারণত অন্ধকার স্থান, জমে থাকা পানি, টায়ার, ফুলের টব, ডাবের উচ্ছিষ্ট অংশ, ড্রেন ইত্যাদি জায়গায় মশার বংশবিস্তার ঘটে। সাধারণ কীটনাশক প্রয়োগেও মশা ধ্বংস করা যায় না। মশার কারণে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, ফাইলেরিয়া রোগ হয়। কখনও কখনও এই রোগগুলো মহামারি আকার ধারণ করে। এমন অবস্থায় ইসরায়েলি গবেষকদের নতুন পদ্ধতি মশা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।
গবেষক দলের প্রধান মেইতাল বেনার বলেন, ‘মশা নিয়ন্ত্রণের টার্গেট নিয়েই এই পদ্ধতি আবিষ্কার করা হয়েছে। এই পদ্ধতি মশার মারার বৈশ্বিক পদ্ধতিতে পরিবর্তন আনবে।

এন আর।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888