শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪২ অপরাহ্ন
শিরোনাম :
দুপচাঁচিয়ায় ভাগ্নিকে ধ র্ষণের অ ভিযোগে খালু গ্রে ফতার উপজেলা নির্বাচন ২০২৪ নোয়াখালী,বেগমগঞ্জ বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ কামারুজ্জামানের সমাধীতে আরসিআরইউ’র শ্রদ্ধা বগুড়ার সেরা ফটোগ্রাফার হিসেবে আইফোন জিতলেন আরিফ শেখ দুপচাঁচিয়ায় জোহাল মাটাইয়ে ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন রাজশাহী কলেজ শিক্ষার্থীদের ভাবনায় গৌরবদীপ্ত বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে বগুড়ায় যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত আর্থিক সহায়তা প্রদান করলেন ফাঁপোর ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান বগুড়ায় টিএমএসএস মেডিকেল কলেজের ক্যান্সার সেন্টার পরিদর্শন দুপচাঁচিয়ায় বিউটি পার্লারে অভিযান জরিমানা

অপ্রতিদ্বন্দ্বী’ মিসাইলের সফল পরীক্ষা চালাল রাশিয়া

  • আপডেট টাইম : সোমবার, ১৯ জুলাই, ২০২১
  • ৫৮৯ ভিউ টাইম

আন্তর্জাতিক ডেস্ক : আরও একবার জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, এর সমমানের মিসাইল আজপর্যন্ত আর কেউ বানাতে পারেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, শ্বেত সাগরে অ্যাডমিরাল গোরশকভ যুদ্ধজাহাজ থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয় এবং সেটি ৩৫০ কিলোমিটারেরও বেশি দূরে ব্যারেন্টস সাগরে থাকা একটি লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত করে।
রুশ মন্ত্রণালয়ের দাবি, এদিন জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইল মাক-৭, অর্থাৎ শব্দের চেয়ে সাতগুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। এ ধরনের মিসাইল রুশ সাবমেরিন ও যুদ্ধজাহাজগুলোতে স্থাপনের পরিকল্পনা রয়েছে দেশটির।এর আগে, গত অক্টোবরে পুতিনের জন্মদিনে জিরকন মিসাইলের প্রাথমিক পরীক্ষা চালায় রাশিয়া। এটিকে দেশটির জন্য ‘বিশাল ঘটনা’ বলে উল্লেখ করেছিলেন রুশ প্রেসিডেন্ট।
পুতিনের দাবি, জিরকন মিসাইল শব্দের চেয়ে নয়গুণ বেশি গতিতে উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। এটিকে ‘অপ্রতিদ্বন্দ্বী অস্ত্র’ বলে মনে করেন তিনি।

২০১৮ সালে নতুন একঝাঁক হাইপারসনিক সমরাস্ত্র তৈরির ঘোষণা দিয়ে রুশ প্রেসিডেন্ট বলেছিলেন, তার দেশ চাইলে বিশ্বের যেকোনো প্রান্তে হামলা চালাতে পারে এবং তাদের অস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের তৈরি সুরক্ষা ব্যবস্থাকেও ফাঁকি দিতে সক্ষম।

পরের বছরই তিনি হুমকি দিয়েছিলেন যে, রুশ জাহাজ এবং সাবমেরিনগুলোতে হাইপারসনিক মিসাইল স্থাপন করা হবে, যেগুলো মার্কিন জলসীমার বাইরে ওঁৎ পেতে থাকবে। যুক্তরাষ্ট্র যদি ইউরোপে মধ্যম পাল্লার পারমাণবিক অস্ত্র স্থাপন করে তাহলে রাশিয়া এই ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট।

ওয়াশিংটন এখন পর্যন্ত ইউরোপে ওই ধরনের মিসাইল মোতায়েন করেনি, তবে যেকোনো সময় করতে পারে বলে আশঙ্কা রয়েছে মস্কোর।

দয়াকরে নিউজটি শেয়ার করুন

এই ক্যাটাগরী আরো খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

Developed By VorerSokal.Com
newspapar2580417888